টপ নিউজ নির্বাচিত ফুটবল

এশিয়ান কাপ বাছাইয়ের প্রস্তুতি নেপালে

এশিয়ান কাপ বাছাইপর্বে শক্তিশালী শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে লড়াই করার আগে বাংলাদেশ নারী দলকে নেপালের সাথে দুইটি প্রস্ততি ম্যাচ খেলানোর ব্যবস্থা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন-বাফুফে। নিরপেক্ষ ভেন্যু উজবেকিস্তানে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলকে এশিয়ান কাপ বাছাই খেলতে হবে। সেখানে তাদের প্রতিপক্ষ ইরান ও জর্ডানের মতো শক্তিশালী দল।

৭ সেপ্টেম্বর নেপালের কাঠমান্ডুর উদ্দেশ্যে রওনা হবেন সাবিনারা। ৯ ও ১২ সেপ্টেম্বর দুটি প্রীতি ম্যাচ খেলবে। ১৪ সেপ্টেম্বর কাঠমান্ডু থেকে উজবেকিস্তানের উদ্দেশ্যে রওনা হবেন ছোটনের শিষ্যরা। তবে করোনাময় সময় চলছে ফ্লাইট সংকট। বাংলাদেশের সঙ্গে নেপালের এখনো ফ্লাইট চলাচল শুরু হয়নি। আবার নেপাল থেকে উজবেকিস্তানের ফ্লাইটেও রয়েছে ঝক্কি ঝামেলা।

ফ্লাইট প্রসঙ্গে বাফুফে নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ জানান, ‘আমরা যতটুকু জানি সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নেপালের সঙ্গে বাংলাদেশের ফ্লাইট চলাচল স্বাভাবিক হতে পারে। কাঠমান্ডু থেকে উজবেকিস্তান যাওয়ার ক্ষেত্রে আমরা দুবাই রুট ব্যবহার করবো। ফ্লাইট ও টিকিট নিয়ে কাজ চলছে।’ কাঠমান্ডু থেকে উজবেকিস্তান যাওয়ার পথে দুবাইয়ে রয়েছে ১৯ ঘন্টার যাত্রা বিরতি।

নেপালেরও বাছাইয়ের ভেন্যু উজবেকিস্তান। উজবেকিস্তানে গিয়ে দুই দল প্রীতি ম্যাচ খেললে উভয় দেশের খরচ ও ফ্লাইট জটিলতা কমতো। কিন্তু ফিফা ও এএফসির নিয়মের জন্য সেটা সম্ভব হয়নি বলেন, বাফুফের মহিলা উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ। তিনি বলেন, ‘নিরপেক্ষ ভেন্যুতে টুর্নামেন্টের আগে দুই দেশের ম্যাচ খেলার ব্যাপারে ফিফা ও এএফসির অনুমতি নেই। এজন্য আমরা টুর্নামেন্টের আগে নেপাল গিয়ে দুইটি ম্যাচ খেলছি।’