অন্যান্য এ্যাথলেটিকস্ টপ নিউজ

পদ্ম পুরস্কার নিয়ে অভিযোগ!

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে এবছরের পদ্ম অ্যাওয়ার্ডের তালিকায় ঘোষণা করা হয়েছে। ক্রীড়াক্ষেত্র থেকে প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বক্সার মেরি কম পদ্মবিভূষণ সম্মান পান, পদ্মভূষণ পান পি ভি সিন্ধু। অন্যদিকে ক্রীড়াক্ষেত্র থেকে পদ্মশ্রী পান মহিলা হকি দলের অধিনায়িক রানি রামপাল। সব মিলিয়ে বিভিন্ন ক্রীড়াক্ষেত্র থেকে ৬ অ্যাথিলট এবছর পদ্মশ্রী পেতে চলেছেন।
সেই তালিকায় অবশ্য কমনওয়েলথ ২০১৮- সোনা জয়ী,বিশ্ব কুস্তি চ্যাম্পিয়ন ২০১৯ এর ব্রোঞ্জ জয়ী ও ২০১৮ জাকার্তা এশিয়ান গেমসে সোানাজয়ী কুস্তিগীর ভিনেশ ফোগাতের নাম নেই। যারপর পদ্ম প্রাপকদের বাছাইয়ে ক্ষেত্রে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছেন ভিনেশ।
ভারতীয় মহিলা তারকা কুস্তিগীর টুইটারে চিঠি লিখে অভিযোগ করেছেন। কড়া ভাষায় চিঠিতে ভিনেশ লেখেন, ‘ক্রীড়াক্ষেত্রে পদ্ম পুরস্কার আমাদের আরও বাড়তি সাফল্যের খোঁজে মোটিভেট করে। দেশকে অনেক কিছু দেওয়ার পরও, একাধিক ক্ষেত্রেই ক্রীড়াজগতের অনেকেই এই সম্মান থেকে বঞ্চিত হন বলে মনে করি। প্রতিবার বঞ্চিত হলে, একটা খারাপ লাগা থেকে যায়। এটা এখন নিয়মে পরিণত হয়েছে। ২০২০-র তালিকা দেখ তাই অবাক হইনি। কারা অ্যাওয়ার্ড পাবে, সেটা কারা ঠিক করে? জুরিতে কি খেলার দুনিয়া থেকে প্রাক্তন বা বর্তমান কোনও অ্যাথলিটদের মধ্যে আদৌও কেউ থাকে? জুরিরা অ্যাওয়ার্ড প্রাপকদের বাছাই কীভাবে করেন, সেটাও আমার কাছে একটা কৌতুহল।

')}