ক্রিকেট টপ নিউজ নির্বাচিত

সুলতানার স্বপ্ন

বাংলাদেশের মেয়েরা এশিয়ার চ্যাম্পিয়ন। সবশেষ ৫ ওয়ানডে ম্যাচে এই দল জিতেছে টানা। কিন্তু ক্রিকেট বিশ্বকে কতটা নাড়া তারা দিতে পেরেছে, সেই সংশয় আছেই। এবার তাই মেয়েদের ক্রিকেটের সবচেয়ে অভিজাত মঞ্চে নিজেদের উন্নতির প্রমাণ রাখতে চান নিগার সুলতানা জ্যোতি। বাংলাদেশ অধিনায়কের মতে, এটি তাদের জন্য অনেক বড় সুযোগ। মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ হয়ে আসছে ছেলেদের বিশ্বকাপের আগে থেকে। এবার টুর্নামেন্টের দ্বাদশ আসর। তবে বাংলাদেশের অভিষেক হচ্ছে এবারই।

বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে থেকেই অধিনায়ক নিগার বলছেন, নিজেদের সামর্থ্য দেখানোর বিশাল সুযোগ এবার। নিউ জিল্যান্ডে যাওয়ার পরও আইসিসির বিভিন্ন আয়োজনেও তিনি বলেছেন, সুযোগটি কাজে লাগাতে মুখিয়ে আছেন তারা। এবার আইসিসির একটি ভিডিওতেও তার কণ্ঠে ফুটে উঠল একই আশার সুর।

এই দলের অনেকেই ১০-১২ বছর ধরে একসঙ্গে খেলে আসছেন। পারফর্মও করেছেন নানা সময়ে। নিয়মিত খেলছেন টি-টোয়েন্টি বিশ্বকাপও। কিন্তু বিশ্ব আঙিনায় নজর কাড়ার মতো অতটা দারুণ কিছু এখনও করা হয়ে ওঠেনি। এবার তারা রোমাঞ্চ নিয়ে অপেক্ষায়, বললেন নিগার। “টিম বাংলাদেশের জন্য বড় সুযোগ এটি। আমাদের প্রথম (ওয়ানডে) বিশ্বকাপ। এই মঞ্চেই দেখাতে চাই যে আমরা উন্নতি করছি ও বিশ্ব ক্রিকেটে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি।”

“গোটা বিশ্বকে আমাদের উন্নতি ও অগ্রগতি দেখানোর বড় সুযোগ এটি। এত বছর ধরে আমরা একসঙ্গে খেলছি। আমরা যে লড়াই করতে পারি এবং জিততেও পারি, এটা দেখানোর বিশাল সুযোগ এবার।” নিগারের মতে, বিশ্বকাপের মতো জায়গায় তারা ভালো কিছু করতে পারলে বাংলাদেশের নতুন প্রজন্মের আরও অনেক মেয়ে আগ্রহী হবে ক্রিকেটে।

“আমার এখানে নিজেদের সেরাটা দিতে চাই এবং তরুণ ক্রিকেটারদের উৎসাহ জোগাতে চাই, যারা আমাদের ভালো পারফরম্যান্স দেখতে মুখিয়ে আছে।”

বাংলাদেশের সামনে চ্যালেঞ্জ অবশ্য অনেক কঠিন। নিউ জিল্যান্ডে আগে কখনোই সফরে যাওয়া হয়নি তাদের। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, নিউ জিল্যান্ডের মতো দলের সঙ্গে ওয়ানডে খেলার সুযোগ হয়নি আগে কখনোই। বাস্তবতার জমিনে পা রেখেই তাই নিগার বললেন, নিজেদের শতভাগ দিয়ে চেষ্টা করবেন তারা।

“আমরা একটু একটু করে প্রতিটি ম্যাচ ধরে এগোতে চাই। প্রতিপক্ষ বুঝে নিজেদের শক্তি ও সামর্থ্যের জায়গায় ভরসা রেখে খেলতে চাই। জানি না ফলাফল কী হবে। তবে আমরা নিজেদের সেরাটা মেলে ধরতে চাই।”

বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ শনিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। বুধবার তারা প্রস্তুতি ম্যাচ খেলবে পাকিস্তানের সঙ্গে।