ঢাকাFriday , 10 March 2023
  1. অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ
  2. অ্যাথেলটিক্স
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আরচ্যারি
  6. এশিয়া কাপ
  7. এশিয়ান গেমস
  8. এসএ গেমস
  9. কমন ওয়েলথ গেমস
  10. কাবাডি
  11. কুস্তি
  12. ক্রিকেট
  13. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  14. টেনিস
  15. তায়কোয়ান্ডো

তুর্কমেনিস্তানকে ৪-০ ব্যবধানে হারাল বাংলাদেশ

parag arman
March 10, 2023 10:09 pm
Link Copied!

আকলিমা খাতুনের জোড়া গোলে তুর্কমেনিস্তানকে ৪-০ ব্যবধানে পরাজিত করে এএফসি অনূর্ধ্ব-২০ নারী এশিয়ান কাপের বাছাই ফুটবলে শুভ সূচনা করলো বাংলাদেশ। গোলের দেখা পেয়েছেন স্বপ্না রানীও । ‘এইচ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে আগামী রোববার ইরানের মুখোমুখি হবে বাংলাদেশ।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে আজ শুক্রবার ম্যাচে বলের নিয়ন্ত্রণে শুরু থেকেই এগিয়ে বাংলাদেশ। খেলাও হতে থাকে তুর্কমেনিস্তানের অর্ধে। কিন্তু ইরান ম্যাচে দারুণ কিছু সেভ করা গোলরক্ষক আমানবেরদিয়েভা আয়েশার তেমন কোনো পরীক্ষাই নিতে পারছিলেন না আকলিমা-আইরিনরা।

১৮ মিনিটে আইরিন খাতুনের দূরপাল্লার শটে গতি ছিল না। বল সোজা যায় গোলরক্ষক বরাবর। দুই মিনিট পর রক্ষণের ভুলে বক্সে বল পেয়ে যান আকলিমা খাতুন। কিন্তু বক্সে ওয়ান-টু-ওয়ান পজিশনে গোলরক্ষকে পেয়েও দুর্বল শটে হতাশা বাড়ান এই ফরোয়ার্ড। ৩৭ মিনিটে মাঝমাঠ থেকে একক প্রচেষ্টায় আক্রমণে ওঠেন তাগানোভা শাসেনেম। রক্ষণের বাধা পেরিয়ে তুর্কমেনিস্তানের এই ফরোয়ার্ড পোস্ট ছেড়ে বেরিয়ে আসা রুপনা চাকমাকে একা পেয়ে যান। তার শট আটকে বাংলাদেশের ত্রাতা গোলরক্ষক। বাংলাদেশের চাপ সামলে এটাই ছিল তুর্কমেনিস্তানের প্রথম আক্রমণ।

অবশেষে প্রথমার্ধের যোগ করা সময়ে স্বস্তির হাসি হাসে দল। স্বপ্না রানীর কর্নার আয়েশা ফিস্ট করলেও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি। বক্সে জটলার ভেতর থেকে নিখুঁত টোকায় দলকে এগিয়ে নেন আকলিমা।

দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের উপর আক্রমণের চাপ আরো বাড়ায় গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। ৭১ মিনিটে ডান দিক থেকে ইতি খাতুন বক্সে ক্রস বাড়ান, নিখুঁত ফ্লিকে গোলমুখ থেকে জাল খুঁজে নেন আকলিমা। বাংলাদেশের ডাগআউট নেচে ওঠে ব্যবধান দ্বিগুণের আনন্দে। বাছাইয়ের প্রথম ধাপে গ্রুপ সেরা দল পাবে দ্বিতীয় রাউন্ডে খেলার টিকেট। এ কারণে কেবল জয় নয়, গোল ব্যবধানও হয়ে উঠতে পারে গুরুত্বপূর্ণ। সে পাতায় তুর্কমেনিস্তানের বিপক্ষে ইরান ৭-১ গোলে জিতে এগিয়ে ইরান।

তুর্কমেনিস্তান ম্যাচে বাংলাদেশের চাওয়াও ছিল বড় ব্যবধানে জেতা। এক মিনিটের মধ্যে জোড়া গোলে সে সম্ভাবনা জাগায় গোলাম রব্বানী ছোটনের দল। ৮০ মিনিটে ইতি খাতুনের ক্রসে বক্সের ভেতরে হেডে লক্ষ্যভেদ করেন স্বপ্না রানী। পরের মিনিটেই বক্সের বাইরে থেকে স্বপ্নার জোরাল শট তুর্কমেনিস্তানের এক ডিফেন্ডারের পায়ে লেগে কিছুটা দিক পাল্টে লুটোপুটি খায় জালে। ৪-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

একটি করে জয়ে দুই দলের পয়েন্ট সমান হলেও গোল পার্থক্যে বাংলাদেশের চেয়ে এগিয়ে ইরান। আগামী রোববার মুখোমুখি হবে দু’দল। শীর্ষ দল পাবে চূড়ান্ত পর্বে খেলার টিকেট।