ঢাকাSunday , 5 March 2023
  1. অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ
  2. অ্যাথেলটিক্স
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আরচ্যারি
  6. এশিয়া কাপ
  7. এশিয়ান গেমস
  8. এসএ গেমস
  9. কমন ওয়েলথ গেমস
  10. কাবাডি
  11. কুস্তি
  12. ক্রিকেট
  13. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  14. টেনিস
  15. তায়কোয়ান্ডো

অ্যালেক্সিয়া পুতেলাস দ্য বেস্ট

parag arman
March 5, 2023 10:03 am
Link Copied!

এবারও ফিফার সেরা নারী খেলোয়াড়ের পুরস্কার ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড জিতলেন অ্যালেক্সিয়া পুতেলাস। এতে টানা দ্বিতীয়বারের মতো এই পুরস্কার জয় করলেন তিনি। সেইসঙ্গে অনন্য এক নজির গড়লেন বার্সেলোনার এই স্প্যানিশ মিডফিল্ডার। ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে টানা দুইবার মেয়েদের ব্যালন ডি’অর, দ্য বেস্ট অ্যাওয়ার্ড এবং উয়েফার নারী বর্ষসেরা খেলোয়াড় হওয়ার অবিস্মরণীয় কীর্তি গড়লেন অ্যালেক্সিয়া পুতেলাস।

টানা দুইবার ফিফার সেরা নারী খেলোয়াড়ের পুরস্কার ‘দ্য বেস্ট’ জয়ের পর দারুণ রোমাঞ্চিত অ্যালেক্সিয়া পুতেলাস। যারা তাকে ভোট দিয়ে এই পুরস্কার জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ধন্যবাদ জানান পরিবার, বন্ধু-বান্ধব, ক্লাব সতীর্থসহ ভক্ত-অনুরাগীদেরও। এ প্রসঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক বার্তায় তিনি জানান, চমৎকার এই পুরস্কার জয়ের জন্য যারা আমাকে ভোট দিয়েছেন তাদের সকলের প্রতি আমার কৃতজ্ঞতা। সেইসঙ্গে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই আমার পরিবার, বন্ধু-বান্ধব, ক্লাব সতীর্থ, ক্লাবের কোচিং স্টাফ, কর্মকর্তা, ভক্ত-অনুরাগীসহ যারাই আমার এই দীর্ঘ পথযাত্রায় সহায়তা করেছেন তাদের সকলকে।



একজন উইঙ্গারের জন্য ফিফার দ্যা বেস্ট কিংবা ব্যালন ডি’অর জেতা যতটা সহজ, একজন মিডফিল্ডারের জন্য ঠিক ততটা নয়। কিন্তু নারীদের ফুটবলে সেই কাজটি যেন খুব সহজেই করে দেখিয়ে চলেছেন অ্যালেক্সিয়া পুতেলাস। অসাধারণ পারফর্ম্যান্সের সৌজন্যেই ২০২১ এবং ২০২২ মৌসুমে টানা দুইবার নীরদের ব্যালন ডি’অর, ২০২১-২২ মৌসুমে টানা দুইবার উয়েফার সেরা নারী খেলোয়াড় এবং সবশেষে ২০২১ এর পর ফিফার ২০২২ সালেরও সেরা নারী খেলোয়াড়ের পুরস্কার ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড জয়ের নজির গড়লেন অ্যালেক্সিয়া পুতেলাস।



এবার এই পুরস্কার জয়ে স্প্যানিশ মিডফিল্ডার পেছনে ফেলেছেন ইংল্যান্ডের বেথ মিয়াদ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালেক্স মর্গানকে। পুতেলাসের সঙ্গে এবার এই পুরস্কার জয়ের তালিকায় ফেভারিটের তকমাটা গায়ে মাখানো ছিল অ্যালেক্স মর্গান এবং বেথ মিয়াদের। ২০২২ ইউরোর মাধ্যমে ইংল্যান্ডকে প্রথম মেজর কোন শিরোপা উপহার দেন বেথ মিয়াদ। ছয় গোল করে এই টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছিলেন বেথ। শুধু তাই নয়? ডিসেম্বরে প্রথম নারী ফুটবলার হিসেবে বিবিসির বর্ষসেরা স্পোর্টস পার্সোনালিটি খেলোয়াড়ও নির্বাচিত হয়েছিলেন তিনি।



কিন্তু দুর্ভাগ্য তার। ফিফার সেরা দ্য বেস্ট অ্যাওয়ার্ড পুরস্কারে অ্যালেক্সিয়া পুতেলাস এবং অ্যালেক্স মর্গানের কাছে হেরে যান এই ইংলিশ স্ট্রাইকার। ২০১৬ সাল থেকে পুরুষদের পাশাপাশি নারী ফুটবলারদের ক্ষেত্রেও ফিফা ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড চালু করে। তবে অ্যালেক্সিয়া পুতেলাসই একমাত্র নারী ফুটবলার যিনি দুইবার এই অ্যাওয়ার্ড জয়ের নজীর গড়েন। এদিকে ২০১৮ সাল থেকে পুরুষদের পাশাপাশি নারী ফুটবলেও বর্ষসেরা পুরস্কার চালু করে ফ্রেঞ্চ সাময়িকী ফ্রান্স ফুটবল।

নারীদের প্রথমবার ব্যালন ডি’অর জেতে ইতিহাসের সোনালি পাতায় জায়গা করে নিয়েছেন নরওয়ের স্ট্রাইকার অ্যাডা হেগারবার্গ। ২০১৯ সালে ব্যালন ডি’অর জেতেন যুক্তরাষ্ট্রের মেগান র‌্যাপিনো। ২০২০ সালে কোভিড-১৯ এর কারণে পুরুষদের মতো নারীদের ব্যালন ডি’অরও বন্ধ রাখে সংস্থাটি। ২০২১ সালে তৃতীয় ব্যালন ডি’অরটি জেতেন বার্সিলোনার অ্যাটাকিং মিডফিল্ডার পুতেলাস। ২০২২ সালে সেই সংখ্যাটাকে টানা দুইয়ে নিয়ে যান এই স্প্যানিয়ার্ড।


গত মৌসুমে ডাবল শিরোপা জয়ের স্বাদ পায় বার্সিলোনা নারী দল। লিগ এবং কাপ জয়ে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন পুতেলাস। লিগে ৩০ ম্যাচের সবটিতেই জিতে রেকর্ড গড়ে কাতালান ক্লাবটি। এছাড়া স্প্যানিশ সুপার কাপ এবং মেয়েদের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেরও টিকিট কাটে তারা। লিগে ১৮ এবং চ্যাম্পিয়ন্স লিগে ১১ গোল করে সর্বোচ্চ গোলদাতা ছিলেন অ্যালেক্সিয়া পুতেলাস।