ঢাকাFriday , 11 August 2023
  1. অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ
  2. অ্যাথেলটিক্স
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আরচ্যারি
  6. এশিয়া কাপ
  7. এশিয়ান গেমস
  8. এসএ গেমস
  9. কমন ওয়েলথ গেমস
  10. কাবাডি
  11. কুস্তি
  12. ক্রিকেট
  13. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  14. টেনিস
  15. তায়কোয়ান্ডো

ইতিহাস গড়ে নারী বিশ্বকাপের সেমিফাইনালে স্পেন

parag arman
August 11, 2023 9:56 pm
Link Copied!

প্রথমবারের মতো নারী ফুটবল বিশ্বকাপে সেমিফাইনালে উঠে ইতিহাস গড়েছে স্পেন । শক্তিশালী হল্যান্ডকে হারিয়ে স্প্যানিশ মেয়ে জায়গা করে নিয়েছে শেষ চারে ।

অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে নবম নারী বিশ্বকাপ । আসরে চলছে অঘটনের পালা । বিদায় নিয়েছে সর্বাধিক চারবারের চ্যাম্পিয়ন মার্কিন যুক্তরাষ্ট্র । সাবেক দুই চ্যাম্পিয়ন নরওয়ে আর জার্মানিও হতাশ করেছে । পক্ষন্তরে চমক দেখাচ্ছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ইংল্যান্ড , স্পেন , ফ্রান্স আর স্বাগতিক অস্ট্রেলিয়া । টিকে আছে সাবেক চ্যাম্পিয়নদের মধ্যে একমাত্র জাপান ।

এদিকে , প্রথমবারের মতো ফিফা নারী বিশ্বকাপের সেমি ফাইনালে উঠে উড়ছে স্পেন । কোয়ার্টার ফাইনালে লা ফুরিও রোজা নারীরা ২-১ গোলে হারিয়েছে হল্যান্ডকে ।

শুক্রবার (১১ আগস্ট) নিউজিল্যান্ডের ওয়েলিংটন রিজিওনাল স্টেডিয়ামে স্পেন আর হল্যান্ডের মধ্যকার ম্যাচ নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র ছিল । যদিও ম্যাচে ছিল স্প্যানিশ নারীদের স্পষ্ট প্রাধান্য । পুরো ম্যাচে লা রোজারা ২৮টি শট করে গোল মুখে যার ৮টি ছিলো অন টার্গেট। অন্যদিকে, হল্যান্ডর গোল মুখে শট নেয় ১০টি, যার মধ্যে ৪টি ছিলো অন টার্গেট। স্পেন ৬২ শতাংশ বল দখলে রাখে ।

কিন্তু ম্যাচে গোলের দেখা পেতে অপেক্ষা করতে হয় ৮১ মিনিট পর্যন্ত । ম্যাচের ৮১ মিনিট পর্যন্ত গোল দিতে পারেনি দুই দল। বদলি নামা সালমা পারালুয়েলো বাড়ানো ক্রস ডাচ ফুটবলার স্টেফানি ফন ডার গ্রাটের হাতে লাগে। ইন্টার মিলানের এই ডিফেন্ডার বক্সের বাইরে থাকলেও তাঁর হাত ছিল বক্সের ভেতরে। ভিএআরের মাধ্যমে নিশ্চিত হয়ে স্পেনকে পেনাল্টি দেন রেফারি। সুযোগ কাজে লাগিয়ে স্পেনকে এগিয়ে দেন মারিওনা কালদেন্তে।

গোল শোধে মরিয়া হয়ে হল্যান্ড আক্রমণে উঠে। যোগ করা সময়ের প্রথম মিনিটে ম্যাচ ১-১ করে ফেলে ডাচরা। ১৮ গজ দূর থেকে শট নেন স্টেফানি ফন ডার, শটটি স্পেন গোলরক্ষককে বোকা বানিয়ে দূরের পোস্ট দিয়ে চলে যায় জালে। দারুণ খেলা স্পেনকে নির্ধারিত সময় শেষ করতে হয় সমতায় থেকে।

৩০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়। ১১১ মিনিটে লং পাস থেকে পাওয়া বল জালে পাঠিয়ে উল্লাসে মাতেন ১৯ বছর বয়সী সালমা চেলেস্তা। বদলী হিসেবে নেমে বিশ্বকাপের প্রথম গোল করে দলকে নিয়ে যান সেমিতে। শেষ বাঁশি বাজার সাথে সাথে কান্নায় লুটিয়ে পড়ে ডাচ মেয়েরা। আর উল্লাসে ফেটে পড়ে স্প্যানিশ গার্লরা।