ঢাকাFriday , 11 August 2023
  1. অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ
  2. অ্যাথেলটিক্স
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আরচ্যারি
  6. এশিয়া কাপ
  7. এশিয়ান গেমস
  8. এসএ গেমস
  9. কমন ওয়েলথ গেমস
  10. কাবাডি
  11. কুস্তি
  12. ক্রিকেট
  13. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  14. টেনিস
  15. তায়কোয়ান্ডো

জাপানকে কাঁদিয়ে সেমিতে সুইডেন

parag arman
August 11, 2023 10:34 pm
Link Copied!

নারী বিশ্বকাপে ২০১১ সালের চ্যাম্পিয়ন জাপান। এবার গ্রুপে ও শেষ ষোলোতে আধিপত্য বিস্তার করে আবারও সেই সাফল্যের পুনরাবৃত্তির আভাস দিয়েছিল। কিন্তু পারলো না কোয়ার্টার ফাইনালের বাধা টপকাতে। আজ শুক্রবার নিউজিল্যান্ডের ইডেন পার্কে তাদের ২-১ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বার সেমিফাইনালে উঠে গেলো সুইডেন।

এদিন ম্যাচের ৩২ মিনিটে আমান্ডা ইলেস্টেটের ডানপায়ের শট আটকাতে পারেনি জাপান। বিরতির আগে সুইডেনের তিনটি প্রচেষ্টা সেভ করেন জাপানি গোলকিপার আয়াকা ইয়ামাশিতা।

দ্বিতীয়ার্ধের শুরুতে আরেকবার ধাক্কা খায় জাপান। ৪৮ মিনিটে ফুকা নাগানো সুইডেনের বক্সে হ্যান্ডবল করেন। ভিএআর দেখে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। ৫১ মিনিটে ফিলিপ্পা আনগেলদাহি ডানপায়ের নিচু শটে ব্যবধান ২-০ করেন। ৬৩ ও ৬৮ মিনিটে জাপান দুইবার গোলের সুযোগ নষ্ট করে। আওবা ফুজিনো ও ইউই হাসেগাওয়া ক্রসবারের ওপর দিয়ে বল মারেন। ৭১ মিনিটে ফুজিনোকে রুখে দেন সুইডিশ গোলকিপার। পাঁচ মিনিট পর রিকো উয়েকি পেনাল্টি আদায় করেন। বক্সের মধ্যে তাকে ফাউল করে সুইডেন। কিন্তু সবাইকে হতবাক করে উয়েকির শট লাগে গোলপোস্টে।

একটি পেনাল্টি দেওয়ার পর নিজেরা পেনাল্টি থেকে গোল করতে না পারাই হয়তো কাল হলো জাপানের জন্য। ৮৭ মিনিটে হোনোকা হায়াশির ডানপায়ের শটে স্কোর ২-১ হয়। ইনজুরি টাইমে দুইবার জাপান সুযোগ নষ্ট করে গোলবারের পাশ দিয়ে বল মেরে।

আগামী ১৫ আস্ট স্পেনের বিপক্ষে সেমিফাইনাল খেলবে ২০১৯ সালের আসরে তৃতীয় হওয়া সুইডিশরা। এনিয়ে চতুর্থ সেমিফাইনালে সুইডেন। আর এবারই প্রথম সেমিফাইনাল খেলছে স্পেন। তবে স্পেনের কাছে কখনও হারেনি সুইডেন।