ঢাকাMonday , 4 December 2023
  1. অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ
  2. অ্যাথেলটিক্স
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আরচ্যারি
  6. এশিয়া কাপ
  7. এশিয়ান গেমস
  8. এসএ গেমস
  9. কমন ওয়েলথ গেমস
  10. কাবাডি
  11. কুস্তি
  12. ক্রিকেট
  13. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  14. টেনিস
  15. তায়কোয়ান্ডো

দক্ষিণ আফ্রিকাকে হারাল বাংলাদেশ

parag arman
December 4, 2023 12:00 am
Link Copied!

প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ১৩ রানে পরাজিত করে তিন ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। ১১ বছর আগে দুই দলের প্রথম দেখায়ও প্রোটিয়া নারীদের হারিয়েছিল বাংলাদেশের মেয়েরা। এরপর আর কোনো জয় পায়নি টাইগ্রেসরা। অবশেষে মুর্শিদা খাতুনের ফিফটি, অধিনায়ক নিগার সুলতানার ঝড়ো ব্যাটিংয়ের পর স্বর্ণা আক্তারের ৫ উইকেটে সেই অপেক্ষা ফুরfলো। দক্ষিণ আফ্রিকার মাটিতে যে কোনো সংস্করণে এবারই প্রথম জয় পেলো বাংলাদেশের মেয়েরা।

বিনোনির উইলোমোর পার্কে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করে ২ উইকেটে ১৪৯ রান তোলে বাংলাদেশ। জবাবে, ৮ উইকেটে ১৩৬ রানে থামে স্বাগতিকদের ইনিংস।

বাংলাদেশের দেওয়া ১৫০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে তাজমিন ব্রেটিস ও আনিকা বোসচের উদ্বোধনী জুটিতে ৬৯ রান তুলে ভালো শুরু পায় দক্ষিণ আফ্রিকা। ইনিংসের ১০ম ওভারে তাজমিনকে ফিরিয়ে বাংলাদেশকে প্রথম ব্রেক থ্রু এনে দেন রাবেয়া খান। ৩ চার ও ১ ছক্কায় ৩০ বলে ২৬ রান করেন তাজমিন।

এরপর একপাশে উইকেট হারালেও অন্য প্রান্ত আগলে রাখেন আনিকা। ১৮তম ওভারে স্বর্ণা আক্তার তাকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি নামান। সাজঘরে ফেরার আগে ৯ চার ও ১ ছক্কায় ৪৯ বলে ৬৭ রান করেন তিনি। ওই ওভারেই আরও একটি উইকেট নিয়ে বাংলাদেশের জয়ের রাস্তা প্রসস্ত করেন স্বর্ণা। শেষ ছয় বলে ২৬ রানের প্রয়োজন হয় প্রোটিয়া নারীদের। কিন্তু ব্যর্থ হয় তারা। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ১৩৬ রানে থামে প্রোটিয়াদের ইনিংস। পঞ্চম বাংলাদেশি বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ৫ উইকেট শিকার করেন স্বর্ণা। সবমিলিয়ে তার বোলিং ফিগার দাঁড়ায় ৪ ওভারে ২৮ রানে ৫ উইকেট। এছাড়া একটি করে উইকেট নেন নাহিদা, ফাহিমা ও রাবেয়া।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৩৫ রানের উদ্বোধনী জুটি পায় বাংলাদেশ। ৪ চার ও ১ ছক্কার ইনিংসে ২৪ বলে ২৩ রান করে ফেরেন শামিমা সুলতানা। ১৭ বলে ১৬ রান করে সোবহানা ফেরার পর মুর্শিদাকে নিয়ে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি জুটি গড়ে তোলেন। ৫৯ বলে ৬টি চার ও ১টি ছক্কায় ৬২ রান আসে মুর্শিদার ব্যাটে। ৬ চারে ২১ বলে ৩৪ রান করেন জ্যোতি।

আগামী ৬ ডিসেম্বর কিম্বারলিতে হবে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি।