ঢাকাWednesday , 2 August 2023
  1. অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ
  2. অ্যাথেলটিক্স
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আরচ্যারি
  6. এশিয়া কাপ
  7. এশিয়ান গেমস
  8. এসএ গেমস
  9. কমন ওয়েলথ গেমস
  10. কাবাডি
  11. কুস্তি
  12. ক্রিকেট
  13. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  14. টেনিস
  15. তায়কোয়ান্ডো

বিশ্বকাপের নকআউট পর্বে যুক্তরাস্ট্র

parag arman
August 2, 2023 12:02 am
Link Copied!

পর্তুগাল বাঁধা কাটিয়ে নারী বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের শেষ ষোলতে জায়গা পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাস্ট্র। আজ ইডেন পার্কে অনুষ্ঠিত গ্রুপ ম্যাচে পর্তুগালের সঙ্গে গোলশুন্য ড্র করেই নকআউট খেলার সুযোগ লাভ করে শিরোপাধারীরা।

প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে আসা ২১তম র‌্যাংকধারী পর্তুগালের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই ধুকতে হয়েছে মার্কিনিদের। ম্যাচের ইনজুরি টাইমে বদলী খেলোয়াড় অ্যানা ক্যাপেতার গোলে জয়ের সুযোগও সৃািস্ট হয়েছিল ইউরোপীয় দলটির। কিন্তিু তার বলটি বার পোস্টে লাগলে লক্ষ্য পুরন হয়নি।

এই ড্রয়ের ফলে ‘ই’ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে নকআউট পর্বে পৌঁছে যায় যুক্তরাস্ট্র। আর গ্রুপ সেরা হিসেবে শেষ ষোল নিশ্চিত করেছে আগের ম্যাচে ভিয়েতনামকে ৭-০ গোলের বিশাল ব্যবধানে হারানো নেদারল্যান্ডস। অথচ এশীয় দলটির বিপক্ষে মার্কিনিরা তাদের প্রথম ম্যাচে জয় পেয়েছিল মাত্র ৩-০ গোলে।

শেষ ষোলয় টুর্নামেন্ট পুর্ব ফেভারিট যুক্তরাস্ট্র জি’ গ্রুপের শীর্ষ দলের মোকাবেলা করতে নিউজিল্যান্ড থেকে অস্ট্রেলিয়ার পাড়ি জমাবে। অলিম্পিকের রৌপ্য বিজয়ী সুইডেনই ওই গ্রুপের সেরা হবার সম্ভাবনা বেশী।

বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয়বারের মতো গ্রুপ সেরা হতে পারেনি যুক্তরাস্ট্র। এর আগে ২০১১ সালে এই দলটি গ্রুপ সেরা হতে না পারলেও পৌঁছে গিয়েছিল টুর্নামেন্টের ফাইনালে। যেখানে জাপানের কাছে পরাজিত হয় মার্কিনিরা। টুর্নামেন্টে এর আগে আটটি আসরে অংশ নিয়ে কখনো নুন্যতম সেমি-ফাইনালের আগে বিদায় নিতে হয়নি মার্কিন নারীদের।