ঢাকাSaturday , 19 August 2023
  1. অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ
  2. অ্যাথেলটিক্স
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আরচ্যারি
  6. এশিয়া কাপ
  7. এশিয়ান গেমস
  8. এসএ গেমস
  9. কমন ওয়েলথ গেমস
  10. কাবাডি
  11. কুস্তি
  12. ক্রিকেট
  13. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  14. টেনিস
  15. তায়কোয়ান্ডো

বিশ্বকাপের সফলতম কোচ সেরিনা উইগম্যান

parag arman
August 19, 2023 1:35 am
Link Copied!

ইংল্যান্ড নারী দলকে বিশ্বকাপের ফাইনালে পৌঁছে দিয়েছেন সেরিনা উইগম্যান। গত বিশ্বকাপে তাঁরই প্রশিক্ষণে ফাইনালে উঠেছিল নেদারল্যান্ডস। ৫৩ বছরের এখন নারী ফুটবলে বিশ্বের সফলতম কোচ তিনি।

ছোটবেলায় নিজেকে পুরুষ বলে পরিচয় দিতেন উইগম্যান। মেয়ে বলে দলে নিতে চাইত না ছেলেরা। কিন্তু ফুটবল খেলার ইচ্ছা উইগম্যানের ছিল অফুরন্ত। তাই নিজেকে ছেলে বলে পরিচয় দিতেও দ্বিধা বোধ করতেন না। উইগম্যান এতটাই সফল যে, ইংল্যান্ডের ছেলেদের দলেও তাঁকে কোচ করার কথা ভাবা হয়েছে। ইংল্যান্ডের ফুটবল সংস্থার প্রধান মার্ক বুলিংহ্যাম বলেন, “সেরা কাউকে দায়িত্ব দেওয়া উচিত। তিনি যদি কোনও মহিলা হন তাতে অসুবিধার কী আছে?” আগামী বছর ইংল্যান্ডের ছেলেদের দলের কোচ গ্যারেথ সাউথগেটের চুক্তি শেষ হবে।

যাঁরা উইগম্যানের সঙ্গে কাজ করেছেন, তাঁরা জানেন তিনি কতটা যোগ্য। গতবার নারীদের ইউরোজয়ী ইংল্যান্ড দলের সদস্য ছিলেন এলেন হোয়াইট। সাবেক ফুটবলার মনে করেন উইগম্যানের সব থেকে বড় ক্ষমতা হচ্ছে ফুটবলারদের সম্পর্কে স্পষ্ট জ্ঞান। হোয়াইট বলেন, “এমন একজন কোচ প্রয়োজন যিনি ফুটবলারদের মাঠের ভিতরে এবং বাইরে ভাল করে চেনেন। তবেই মাঠের মধ্যে ফুটবলারের থেকে সেরাটা বার করে আনা সম্ভব। সারিনা মানুষ হিসাবে অসাধারণ। কোচ হলেও তিনি ফুটবলারদের সঙ্গে বন্ধুর মতো মিশে যান। খেলার বাইরে গিয়ে পরিবারের সম্পর্কেও কথা বলা যায় উইগম্যানের সঙ্গে। খুব ভাল পরামর্শ দিতে পারেন তিনি।”

ছেলেদের বিরুদ্ধে খেলেই বড় হয়েছেন উইগম্যান। নেদারল্যান্ডসে এক সময় মেয়েদের ফুটবল নিষিদ্ধ ছিল। সেই দেশকেই বিশ্বকাপের ফাইনালে তুলেছিলেন উইগম্যান। নেদারল্যান্ডসের ফুটবলার লিয়ন স্টেন্টলার বলেন, “প্রতি মুহূর্তে জয়ের জন্য ঝাঁপাত উইগম্যান। তিনি বুঝেছিল যে, আমাদের দল এতটাই উন্নতি করছে যে, একদিন পেশাদার ফুটবল খেলতে পারব। সব কিছুর সঙ্গে যুদ্ধ করতে হয়েছে উইগম্যানকে। সব ধরনের বাধা টপকাতে হয়েছে তাঁকে।”

ছেলে হিসাবে খেলার জন্য চুল ছোট করে কেটে ফেলেছিলেন উইগম্যান। তাঁর দুই ভাইয়ের সঙ্গে ফুটবল খেলতে যেতেন তিনি। উইগম্যান বলেন, “আমার যখন পাঁচ-ছ’বছর বয়স, তখন মেয়েদের ফুটবল খেলার নিয়ম ছিল না। কিন্তু আমার ভালো লাগত। মা-বাবাও কখনও সেটা নিয়ে বাধা দেয়নি। তারা বলেছিলেন, “তোমার ইচ্ছা হলে খেল।”

বিভিন্ন বাধা টপকে ফুটবলার হয়ে উঠেছিলেন উইগম্যান। দেশের ৯৯টি ম্যাচ খেলেছিলেন এই মিডফিল্ডার। তিনি বলেন, “আমি খেলার সঙ্গে যুক্ত থাকতে চেয়েছিলাম। তাই শারীরিক শিক্ষার শিক্ষক হয়ে যাই। তখন ভাবিনি যে, কোচ হবো। সুযোগ আসবে সেটাই ভাবিনি।” চেয়েছিলেন দেশের নাম উজ্জ্বল করতে। ২০ বছর সময় লেগেছে। কিন্তু পেরেছেন। ফুটবলার হিসাবে নয়, কোচ হিসাবে দলকে বিশ্বকাপের ফাইনালে তোলেন উইগম্যান। তবে সেবার জয়ের স্বাদ পাননি। ফাইনালে হেরে গিয়েছিলেন ডাচেরা। ২০২৩ সালে আবার সুযোগ পেয়েছেন বিশ্বকাপ জেতার। আগামীকাল রবিবার তাঁর দল খেলবে স্পেনের বিরুদ্ধে। এই ম্যাচ জিতলেই বিশ্বকাপ উইগম্যানদের দখলে।