ঢাকাFriday , 7 April 2023
  1. অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ
  2. অ্যাথেলটিক্স
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আরচ্যারি
  6. এশিয়া কাপ
  7. এশিয়ান গেমস
  8. এসএ গেমস
  9. কমন ওয়েলথ গেমস
  10. কাবাডি
  11. কুস্তি
  12. ক্রিকেট
  13. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  14. টেনিস
  15. তায়কোয়ান্ডো

ব্রাজিলকে হারিয়ে নারীদের প্রথম ফিনালসিমা জিতলো ইংল্যান্ড

parag arman
April 7, 2023 1:02 pm
Link Copied!

চাপ জয় করার পাশাপাশি নারীদের প্রথম ফিনালসিমার শিরোপাও জিতলো ইংল্যান্ড। প্রথমে গোল করে এগিয়ে গেলেও একেবারে শেষ সময়ে, ব্রাজিলের কাছে গোল হজম করে কঠিন চাপে পড়ে ইংল্যান্ডের মেয়েরা। শেষ পর্যন্ত টাইব্রেকারে জিতে জয়ের হাসি হাসে ইংলিশ নারীরা। সেই সঙ্গে টানা ৩০ ম্যাচে অপরাজিতও রইল তারা।

কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল এবং উয়েফা চ্যাম্পিয়ন ইংল্যান্ড ওয়েম্বলি স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল নারীদের প্রথম ফিনালসিমায়। ইতিহাসের প্রথম এই ফিনালসিমার স্বাক্ষী হতে মাঠে দর্শকেরও কমতি ছিল না। কিন্তু নিজেদের মাঠে ইংলিশরা রীতিমতো চমকে দেয় ল্যাটিন পরাশক্তিকে।  তাতে করে খেলার ২৩ মিনিটে এলা টোনির গোলে প্রথমার্র্েধ এগিয়ে থেকে বিরতিতে যায় থ্রি লায়নেসরা।

দ্বিতীয়ার্ধে চলে গোল শোধে আর গোল সংখ্যা বাড়ানোর জন্য আক্রমণ আর পাল্টা আক্রমণ। কোনো দল গোলের দেখা পাচ্ছিল না। তবে শেষ সময়ের ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে আলভেস ডি সিলভা গোল করে ম্যাচে সমতা ফেরান। শিরোপা জয়ের হাত ছোঁয়া দূরত্বে এসে ব্যর্থ হওয়ার  ভয় পেয়ে বসে ইংল্যান্ডকে। খেলা গড়ায় টাইব্রেকারে।

অবশেষে পেনাল্টি শ্যূটআউটে জয় পায় স্বাগতিক ইংল্যান্ড। নারী বিশ্বকাপ ফুটবল শুরু হতে চার মাসেরও কম সময় বাকী। এমনি সময়ে ব্রাজিলের মতো বড় দলের বিপক্ষে এই ঐতিহাসিক জয় নি:সন্দেহে ইংল্যান্ডকে ভাল খেলতে অনুপ্রাণিত করবে।