ঢাকাMonday , 3 April 2023
  1. অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ
  2. অ্যাথেলটিক্স
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আরচ্যারি
  6. এশিয়া কাপ
  7. এশিয়ান গেমস
  8. এসএ গেমস
  9. কমন ওয়েলথ গেমস
  10. কাবাডি
  11. কুস্তি
  12. ক্রিকেট
  13. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  14. টেনিস
  15. তায়কোয়ান্ডো

মিয়ামি ওপেনের শিরোপা কেভিতোভার

parag arman
April 3, 2023 12:30 am
Link Copied!

উইম্বলডন চ্যাম্পিয়ন এলিনা রিবাকিনাকে হারিয়ে মিয়ামি ওপেনের শিরোপা জিতলেন পেত্রা কেভিতোভা। রবিবার টুর্নামেন্টের ফাইনালে চেক প্রজাতন্ত্রের এই তারকা ৭-৬ (১৬/১৪) এবং ৬-২ ব্যবধানে পরাজিত করেন কাজাখস্তানের এলিনা রিবাকিনাকে। সেই সঙ্গে ক্যারিয়ারে ৩০তম ডব্লিউটিএ শিরোপা জয়ের রেকর্ড গড়েন পেত্রা কেভিতোভা। আর ডব্লিউটিএ ১০০০ পর্যায়ের নবম ট্রফি। শুধু তাই নয়, সেরেনা উইলিয়ামসের পর সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে মিয়ামী ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়লেন ৩৩ বছর বয়সী এই তারকা। এর ফলে ২০২১ সালের পর আবারও বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে উঠবেন তিনি।

ইন্ডিয়ান ওয়েলস জয়ী রিবাকিনা ক্যারিয়ার টানা ১৩ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড নিয়ে ফাইনালে খেলতে নেমেছিলেন। তার সামনে সুযোগ ছিল পরপর দুটি ডব্লিউটিএ ১০০০ ইভেন্টের শিরোপা জয়ের। কিন্তু ফাইনালে কেভিতোভা মূলত শক্তিশালী সার্ভিস দিয়েই প্রতিপক্ষকে ঘায়েল করেন।

প্রথম সেটে ২২ মিনিট ২৮ সেকেন্ডের নাটকীয় টাইব্রেকারের পর জয়ী হন কেভিতোভা। অথচ এর আগে তিনি পাঁচটি সেট পয়েন্ট রক্ষা করেন। দ্বিতীয় সেটে বাঁ-হাতি কেভিতোভা শুরুতেই ২-০ গেমের লিড নেন। এরপর অবশ্য আর পেছনের দিকে ফিরে তাকাতে হয়নি দুইবারের উইম্বলডন জয়ী চেক তারকাকে। মিয়ামি ওপেনের শিরোপা উঁচিয়ে ধরার সৌজন্যে ক্যারিয়ারে ৪১টি ফাইনালের মধ্যে ৩০টিতেই জয়ী হন তিনি। ফাইনালে ৬৭টি সার্ভিসের মধ্যে ৫২টিতে অর্থাৎ ৭৮ শতাংশ জয়ী হন তিনি। ২৯টি উইনিং শট খেলেছেন। যদিও রিবাকিনা ১২টি এস মেরেছেন।